নিয়মিত ভিজিট করলে চাকুরিই আপনাকে খুঁজে নিবে

Blogger দ্বারা পরিচালিত.

নিরাপদ কেমিক্যাল ব্যবহার পলিসি

নিরাপদ কেমিক্যাল ব্যবহার পলিসি
Aim & Objective of the policy


জীবিকার চাহিদায় মানুষ বিভিন্ন পেশায় নিয়োজিত থাকে। কর্মক্ষেত্রে কেউ কেউ ঝুঁকিপূর্ন পরিবেশে কাজ করে থাকে। কর্মক্ষেত্রে কেমিক্যালের ব্যবহার ঝঁকিপূর্ন পেশার অন্তর্গত। কিন্তু অটো গ্রুপের বিশ্বাস এই যে, সঠিক প্রশিক্ষন ও সচেতনতার মাধ্যমে এই ঝুঁকি অনেকাংশে রোধ করা যায়।এই উদ্দেশ্যে অটো গ্রুপের সকল ইউনিটেকেমিক্যালের নিরাপদ ব্যবহারের লক্ষ্যে GKwU নীতিমালাঅনুসরণ করা হয় |


The organization or person responsible for implementing the policy


নীতিমালার ফলোআপ ও বাস্তবায়ন পর্ষদঃ(Policy implementation committee) ফ্যাক্টরিতে নিরাপদে কেমিক্যালের ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে কেমিক্যাল ব্যবহারের সহিত সংশ্লিষ্ঠ সকলকে পর্যাপ্ত প্রশিক্ষন দেওয়ার ব্যবস্থা করা হয় এবং সঠিকভাবে তাহা বাস্তবায়ন করার লক্ষ্যে নিয়মিত ফলোআপ নিম্নলিখিত কমিটির মাধ্যমে সম্পাদন করা হয়-

1. Washing Plant Chief – Responsible For Safe Chemical Handling

2. A.G.M- HR & Compliance – Proper Monitoring & Organize Training

3. Environmental Chemical Responsible – Ensure Safe Chemical Handling

4. Plant Admin Officer – Ensure Chemical Handling Discipline

5. HR& Compliance – Random Audit& Follow up P.P.E.



Routines/ Procedure for implementation of the policy



অটো সকল ইউনিটে কেমিক্যালের নিরাপদ ব্যবহারের লক্ষ্যে নিম্নলিখিতনীতিমালা অনুসরণ করা হয়ঃ

১) ফ্যাক্টরিতেকেমিক্যালপ্রবেশঃ(Entrance procedure of chemical)ফ্যাক্টরিতেকেমিক্যাল প্রবেশের পূর্বে কয়েকটি ধাপ অনুসরণ করা হয়। প্রথমে কেমিক্যালের প্রয়োজনীয় কাগজপত্র যেমন-এম.এস.ডি.এস, টি.ডি.এস ও গ্যারান্টি লেটার নিশ্চিত করা হয়। পরবর্তীতে কেমিক্যালটি বায়ার কর্তৃক প্রদত্ত নিষিদ্ধ কেমিক্যাল তালিকার অন্তর্গত কিনা তা নিশ্চিত করা হয়। এই সকল ডকুমেন্ট কোম্পানির ই.সি.আর, ওয়াশিং প্লান্টের প্রধান ও কমপ্লায়েন্স বিভাগের দ্বারা নিরীক্ষনের পরে কেমিক্যালটি স্টোরে প্রেরন করা হয় |

২) কেমিক্যাল স্টোরেজ পদ্ধতিঃ(Storage procedure of chemical)কেমিক্যালের নিরাপদ ব্যবহারের ক্ষেত্রে সঠিকভাবে কেমিক্যাল স্টোরেজ খুবই গুরুত্বপূর্ন। কেমিক্যাল স্টোরে সকল কেমিক্যাল তাদের নিজ নিজ সংরক্ষন পদ্ধতি অনুসারে স্টোরেজ করা হয়। বায়ার কর্তৃক প্রদত্ত নীতিমালা অনুযায়ী সকল কেমিক্যালের লেবেলিং ও এম.এস.ডি.এস নিশ্চিত করা হয়। স্টোরের সকল কর্মীদের ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম পরিধান করতে হয়।

৩) কার্যক্ষেত্রে নিরাপত্তাঃ(Work place Safety & PPE use)যথাযথ কর্তৃপক্ষের দ্বারা অনুমোদিত রিকুইজিশনের মাধ্যমে কেমিক্যাল স্টোর থেকে উত্তোলন করা হয়। কর্মক্ষেত্রের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য নানাবিধ ব্যবস্থা গ্রহণ করা হয়। সকল কর্মীদের তাদের নিরাপত্তা্র জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম কোম্পানীর থেকে দেয়া হয়। কর্মক্ষেত্রে সকল কেমিক্যালের এম.এস.ডি.এস দেয়া হয়। জরুরী আই ওয়াশ বেসিন ও অগ্নি নির্বাপক যন্ত্র যথাযথ স্থানে সংরক্ষন করা হয়।


৪) কর্মীদের প্রশিক্ষনঃ(Training for Employees)মেটেরিয়াল সেফটি ডাটা শিট অনুযায়ী কেমিক্যালের ব্যবহারের সাথে সম্পৃক্ত সকল কর্মীদের প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষনে কেমিক্যালের নাম, সরবরাহকারী কোম্পানী নাম, ভৌত বৈশিষ্ট, সম্ভাব্য ক্ষতিকারক নির্দেশনা, প্রাথমিক চিকিৎসা, দূর্ঘটনা প্রতিরোধে করনীয়, অগ্নি নির্বাপন ব্যবস্থা, ব্যবহার ও সংরক্ষন পদ্ধতি, আত্নরক্ষামূলক সরঞ্জাম প্রভৃতি বিষয়ে বিশদভাবে আলোচনা করা হয়।

৫) নিয়মিত স্বাস্থ্য পরীক্ষাঃ (Regular Health Check)কেমিক্যালের নড়াচড়ার সাথে সংশ্লিষ্ট শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা সকলেরই কোম্পানির মেডিক্যাল অফিসার দ্বারা ২ মাস অন্তর অন্তর নাক, কান, গলা ও ফুসফুস ইত্যাদির পরীক্ষা করা হয় এবং রেকর্ড সংরক্ষণ করা হয়।

৬) ই.টি.পিঃ (ETP Plant)ওয়াশিং প্লান্টের কেমিক্যাল মিশ্রিত পানি ই.টি.পি প্লান্টে পরিশোধনের মাধ্যমে পরিবেশে ছাড়া হয়। পরিশোধিত পানির BSR STANDARD বজায় রাখা হয়।

৭) বর্জ্য ব্যবস্থাপনাঃ(Wastage disposal procedure of chemical)কেমিক্যাল কন্টেইনারের অবশিষ্ট কেমিক্যাল পানি দিয়ে ধুয়ে ই.টি.পি প্লান্টে ফেলতে হবে। ই.টি.পি প্লান্টের থেকে উৎপন্ন বর্জ্য নির্দিষ্ট স্থানে মাটি চাপা দিয়ে সংরক্ষন করতে হবে।

কার্যসূচীঃ (Responsibilities & task )এ পলিসি কারখানার অভ্যন্তরে বাস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষন কর্মসূচির আয়োজন করা হবে এবং মাসিক মিটিং পরিচালনা করা হবে। দায়িত্বপ্রাপ্ত Environmental Chemical Responsible (ECR) নিরাপদ কেমিক্যালের কর্মস্থলে যথাযথ রক্ষনাবেক্ষন, আত্ন্ররক্ষামূলক সরঞ্জামাদিরব্যবহার নিশ্চিতকরন ইত্যাদি বিষয়ে দৈনিক, সাপ্তাহিক, মাসিক কার্যসূচি/মিটিং অব্যাহত রেখে নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতকরণেতৎপর থাকবেন।

যোগাযোগের মাধ্যমঃ (Policy Communication procedure )কারখানায় নিরাপদ কেমিক্যাল ব্যবহার নিশ্চিতকরণেরলক্ষ্যে পূর্নাঙ্গ নীতিমালাটি কারখানার বিভিন্ন নোটিশবোর্ডে সকলের অবগতির জন্য প্রদর্শন করা থাকবে। নিরাপদ কেমিক্যালের ব্যবহার ও নড়াচড়ার বিষয়ে সাউন্ড সিস্টেমে সকলের উদ্দেশ্যে নীতিমালার সারাংশ সম্প্রচারকরা হয়ে থাকে। Environmental Chemical Responsible (ECR), Senior HR & Compliance ExecutiveএবংCompliance Officer গনওএইপলিসিরবিষয়াদিমনিটরিংএরদায়িত্বেনিয়োজিতথাকবেন।

ফিডব্যাকঃ (Feed Back & Control)কারখানারকোথাও যদি এই পলিসির কার্যক্রম বাস্তবায়ন না হয় তাহলে কার্যকরি পর্ষদ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এমনকি প্রয়োজন হলে মাননীয় ব্যবস্থাপনা পরিচালকের হস্তক্ষেপ প্রয়োজন হতে পারে।



পরিশিষ্টঃ (Conclusion & commitment)কারখানার সকলে এই নীতিমালা অনুযায়ী কেমিক্যাল ব্যবহার করছে কিনা, নড়াচড়া ঠিকমত হচ্ছে কিনা, স্টোরেজ পদ্ধতি ঠিকমত হচ্ছে কিনা, আত্নরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার হচ্ছে কিনা, কেমিক্যাল ড্রামে যথাযথ লেবেলিং আছে কিনা এবং শূন্য ড্রাম ইটিপির মাধ্যম হয়ে সংরক্ষিত হচ্ছে কিনা ইহা নিশ্চিত করা আমাদের লক্ষ্য ও অঙ্গীকার।

Share :

Facebook Twitter Google+
0 Komentar untuk "নিরাপদ কেমিক্যাল ব্যবহার পলিসি"

Back To Top