নিয়মিত ভিজিট করলে চাকুরিই আপনাকে খুঁজে নিবে

Blogger দ্বারা পরিচালিত.

অগ্নি নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতি


অগ্নি নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতি
   অগ্নি নিরাপত্তা


নীতিমালা:

কোম্পানী পলসিি ঘোষনা/অঙ্গীকার  ব্যাবিলন গ্রুপ কর্তৃপক্ষ কর্মস্থলে শ্রমিক কর্মচারীগনের সকল ধরনের নিরাপত্তা নিশ্চিতির লক্ষ্যে স্থানীয় শ্রম আইন, স্থানীয় নিরাপত্তা আইন, আন্তর্জাতিক নিরাপত্তা আইন, আন্তর্জাতিক শ্রম সংঘ এবং ক্রেতাগণের আচরণ বিধি সম্পূর্নরূপে মেনে চলে। কর্তৃপক্ষ মনে করে কর্মস্থলে যে সমস্ত নিরাপত্তা ঝুঁকি রয়েছে তার মধ্যে অগ্নি ঝুঁকি শ্রমিক কর্মচারীর জীবন এবং ফ্যাক্টরীর সম্পদের জন্য সবচেয়ে মারাতœক। এই জন্যই স্থানীয় শ্রম আইন, স্থানীয় ও আন্তর্জাতিক অগ্নি নিরাপত্তা আইনের বাস্তবায়নের মাধ্যমে কর্মস্থলে অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে কর্তৃপক্ষ বদ্ধপরিকর।

 সূত্র : অত্র নীতিমালা বাংলাদেশ শ্রম আইন ২০০৬, সংশ্লষ্টি বিিধমালা, বাংলাদেশ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এ্যাক্ট এবং অগ্নি নিরাপত্তা সম্পর্কিত আন্তর্জাতিক আইন এবং ব্যাবিলন গ্রুপের সম্মানিত গ্রাহকবৃন্দের বিবেচনাপূর্বক গৃহীত হয়েছে।

 উদ্দশ্যে :ব্যাবিলন গ্রুপভূক্ত সকল কারখানায় কর্মরত শ্রমিক/কর্মচারী/কর্মকর্তা সকল পরিদর্শক, সরবরাহকারীসহ সকল আগন্তকের জন্য অগ্নি নিরাপত্তা নিশ্চিত করা এই নীতিমালার অন্তভূক্ত হবে।

 লক্ষ্য : স্থানীয় এবং আন্তর্জাতিক অগ্নি নিরাপত্তা আইনের যথাযথ বাস্তবায়নের মাধ্যমে কর্মস্থলে অগ্নি প্রতিরোধ এবং প্রতিকারের মাধমে শ্রমিক কর্মচারীগণের জানমালের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা এবং অগ্নি ঝুঁকি শূন্য পর্যায়ে নামিয়ে আনা।

 

সংগঠন:

 পলিসি বাস্তবায়ন করার দায়িত্বপ্রাপ্ত বাক্তি সংগঠনের ধারাক্রম

 সংগঠনের দায়িত্ব :সংগঠনে বর্নিত কার্যধারাক্রম এবং দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিগণ অগ্নি নিরাপত্তা নীতিমালা বাস্তবায়ন ভ’মিকা পালন করবেন। মহা ব্যবস্থাপক এ্যাডমনি

র্সাবকি তত্ত্বাবধায়ন এবং প্রয়োজনীয় নর্দিশেনা প্রদান করবনে ।

মহা ব্যবস্থাপক এ্যাডমনিরে সাথে পরার্মশক্রমে এবং পরস্থিতিি বিচেনায় যথাযথ র্দিশেনা প্রদান করবনে ।

ফ্যাক্টারী ইনর্চাজ

সনিয়ির ম্যানজোর সাথে পরার্মশক্রমে এবং পরস্থিতিি ববিচেনায় যথাযথ নর্দিশেনা প্রদান করবনে ।

 

এ্যাডমনি ম্যানজোর:


জরুরী অবস্থায় ফ্যাক্টরীর নরিাপত্তা রক্ষায় নরিাপত্তার্কমীদরে পরচিালনা, ট্রান্সর্পোট ম্যানজেমন্টে, জরুরী প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহনিী এবং জরুরী সবো দানকারী সংস্থাগুলোর সাথে যোগাযোগ ইত্যাদি ।

মইেন্টনেন্সে ইনর্চায দায়ত্বি র্কতব্যঃ
জরুরী অবস্থায় সংশ্লষ্টি মইেন্টনেন্সে র্কমীদরে যথাযত পরচিালনার মাধ্যমে বদৈুতকি নরিাপত্তা নশ্চিতি করা।
ফ্লোর ইনর্চায দায়ত্বি র্কতব্যঃ
স্ব স্ব ফ্লোররে ফায়ার ফাইটংি টমি পরচিালনা নরিাপদ বহর্গিমনে সহায়তা করা । ফায়ার অফসিাররে প্রত্যক্ষ নর্দিশেণায় ফ্লোর ইনর্চাজগন ফায়ার ফাইটংি পরচিালনা করব

এইচ আর ইনর্চায দায়ত্বি র্কতব্যঃ
যথাযথ ব্যাক্তরি / প্রতষ্ঠিানরে সাথে যোগাযোগ, এইচ আর সকেশনরে অফসিার/র্কমীগনরে মাধ্যমে আহত ব্যক্তগিনরে হাসপাতালে পাঠানো, এ্যম্বুলন্সে ম্যানজেমন্টে, ফ্যাক্টরীর নরিাপত্তা নশ্চিতি করা, ফায়ার সফেটরি ইন্টারনাল অডটি, কারকেটভি এ্যাকশন এবং প্রতকিারমূলক ব্যবস্থা করা।

ফায়ার সফেটি অফসিার  :


ফায়ার ফাইট টীম ফায়ার ফাইটং র্কডন, রসেকউি এবং র্ফাষ্ট এইড টীম) যথাযথভাবে পরচিালনার দায়ত্বি পালন করবনে এবং ফ্যাক্টরী ইনর্চাজরে কাছে প্রয়োজনীয় পরার্মশ গ্রহণ করবনে এবং তাকে প্রয়োজনীয় তথ্য প্রদান করবনে। অগ্নি প্রতরিোধে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবে । অগ্নি নরিাপত্তা বষিয়ক ট্রনেংি নশ্চিতি করবনে। ছয় মাস পরপর ট্রনেংি এর প্রয়োজনীয়তা মূল্যায়ণ করে পুণরায় ট্রনেংপ্রদান করব  প্রতি তনি মাস পর পর ইন্টারনাল অডটিরে ফলাফলরে ভত্তিি করে অগ্নি ঝুকি মূল্যায়ন করবে এবং অগ্নি প্রতরিোধে প্রয়োজনীয় পদক্ষপে গ্রহন করব অগ্নি নরিাপত্তা সরঞ্জামাদি নয়িমতি পরীক্ষা করে সগেুলো ব্যবহার উপযোগী রাখব।

Share :

Facebook Twitter Google+
0 Komentar untuk "অগ্নি নিরাপত্তা ব্যবস্থাপনা পদ্ধতি"

Back To Top